1. mumin.2780@gmail.com : admin : Muminul Islam
  2. Amenulislam41@gmail.com : Amenul :
  3. rajubdmmail01@gmail.com : A Haque Raju : A Haque Raju
  4. smking63568@gmail.com : S.M Alamgir Hossain : S.M Alamgir Hossain
বিশ্বের বিভিন্ন দেশের মানুষকে বোকা বানিয়ে অর্থ হাতিয়ে নিচ্ছে আন্তর্জাতিক চক্র - আলোরদেশ২৪

বিশ্বের বিভিন্ন দেশের মানুষকে বোকা বানিয়ে অর্থ হাতিয়ে নিচ্ছে আন্তর্জাতিক চক্র

  • প্রকাশিত : শুক্রবার, ২৮ আগস্ট, ২০২০
  • ৪২৮ বার দেখা হয়েছে

ডেস্ক নিউজ
পৃথিবীর বিভিন্ন দেশের মানুষকে বোকা বানিয়ে অর্থ হাতিয়ে নিচ্ছে আন্তর্জাতিক একটি চক্র। সামাজিক যোগাযোগমাধ্যমে আমেরিকান ও লন্ডনি নারী সেনা কর্মকর্তা সেজে বন্ধু বানিয়ে বিপুল পরিমাণ অর্থ উপহার দেওয়ার প্রতারণার ফাঁদে ফেলে চক্রটি। রাজধানী ঢাকা থেকে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) এই চক্রটির ১৫ নাইজেরিয়ান সদস্যকে গ্রেপ্তার করেছে।

আজ ২৮শে আগষ্ট শুক্রবার দুপুরে সিআইডি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে গ্রেপ্তারের কথা জানান সিআইডির অতিরিক্ত উপমহাপরিদর্শক (ডিআইজি) শেখ রেজাউল হায়দার। তিনি বলেন যে, গতকাল বৃহস্পতিবার পল্লবী থেকে এই ১৫ নাইজেরীয়কে গ্রেপ্তার করা হয়। তাঁদের সকলের বয়স ৩০ থেকে ৫০ বছরের মধ্যে। ডিজিটাল নিরাপত্তা আইনে মাধ্যমে পল্লবী থানায় তাঁদের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

তবে সংবাদ সম্মেলনে জানানো হয় যে, এই চক্রটি (আমেরিকান ও লন্ডনি) নারী সেনা কর্মকর্তা বা সুন্দরী নারী সেজে ভুয়া ফেসবুক আইডি বা হোয়াটসঅ্যাপ ব্যবহার করে বাংলাদেশসহ বিভিন্ন দেশের মানুষের সঙ্গে ব্যক্তিগত ছবি পাঠিয়ে বন্ধুত্ব গড়ে তোলে। পরবর্তী সময়ে মেসেজের মাধ্যমে তারা জানায়, সে ইয়েমেন/আফগানিস্থান বা সিরিয়াতে আছে এবং তার কাছে কয়েক মিলিয়ন ডলার রয়েছে, কিন্তু ওই দেশে যুদ্ধ চলমান থাকায় যেকোনো সময় মূল্যবান সম্পদ নষ্ট হতে পারে। তাই নতুন বন্ধুকে ওই সম্পদ উপহার দিতে চায়। যদি সে বেঁচে ফেরে, তাহলে পরে তা ফেরত নেবে। এই ধরনের প্রলোভন দিয়ে প্রথমে বন্ধুদের ঠিকানাসহ মোবাইল নম্বর নেয় এবং ওই ঠিকানায় বন্ধুদের মেসেঞ্জারে/হোয়াটসঅ্যাপে উপহারের প্যাকেটের ছবি পাঠায়। পরবর্তী মেসেজে কোনো একটি এয়ারলাইনসে প্যাকেটের বুকিং দেওয়া হয়েছে—এমন রসিদ পাঠায়। ঠিক দুই দিন পর বন্ধুর (ভিকটিমদের) মোবাইলে ফোন করে ভিডিও কলে এয়ারপোর্ট কাস্টমস অফিসে থাকা উপহার প্যাকেট দেখায় এবং কাস্টমসের ভ্যাট বাবদ বিভিন্ন ধাপে টাকা নিতে থাকে।

তবে তাদের বিষয়ে সিআইডি জানায় যে, মোঃ ফরহাদ হোসেন তালুকদার নামের এক ভুক্তভোগী প্রতারণার শিকার হয়ে বিভিন্ন অ্যাকাউন্টে এ পর্যন্ত ৫ লাখ ২৫ হাজার টাকা দিয়েছেন। পরবর্তী সময়ে সংবাদমাধ্যমে জানতে পেরে আর টাকা না পাঠিয়ে তিনি বিষয় টি সিআইডিকে জানান।

তবে এ চক্রটি পুনরায় আবার টাকা চেয়ে ফোন করলে পুলিশ ও সিআইডির দিকনির্দেশনায় তাদের হাতে-নাতে কাস্টমস কর্মকর্তা পরিচয় দেওয়া মোবাইল, ল্যাপটপসহ বিপুল পরিমাণ আলামতসহ গ্রেপ্তার করা হয়। সিআইডি জানায় যে, এই চক্রটি সিঙ্গাপুর, দুবাই, ফিলিপাইন, ইন্দোনেশিয়া, মালয়েশিয়ার, ভারতসহ পৃথিবীর বিভিন্ন দেশের মানুষকে এভাবে বোকা বানিয়ে উপহার দেওয়ার নামে নিজ নিজ দেশের সহযোগী ও ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিয়েছে। তারা একটি আন্তর্জাতিক প্রতারক চক্র, তাদের সহযোগীরা উল্লেখিত দেশেও অবস্থান করতেছে।


তবে এ বিষয়ে (প্রথম আলোর মাধ্যমে জানতে পারলাম) সিআইডি বলছে, গ্রেপ্তার হওয়া ১৫ জনের সঙ্গে প্রতারণার কাজে ব্যবহৃত ৯টি ল্যাপটপ, ২২টি মোবাইল ও ৫টি হিসাবের ডায়েরি উদ্ধার করা হয়। এর আগে গত দু’ই জুলাই ৩ জনকে এবং ২১শে জুলাই ১৩ জনকে একই ঘটনায় গ্রেপ্তার করা হয়েছিল। প্রতিটি ঘটনায় প্রতারণার টাকা গ্রহণে ব্যবহৃত এক বা একাধিক ব্যাংক অ্যাকাউন্ট হোল্ডারের নাম মিলে যাচ্ছে। অর্থাৎ এরা বাংলাদেশ বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকলেও মূলত তারা একই সংঘবদ্ধ একটি চক্র বলে জানায় সিআইডি তাদের বিরুদ্ধে অভিজান অব্যাহত থাকবে।

শেয়ার..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন...

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

বিজ্ঞাপন

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | আলোর দেশ ২৪ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Developed By Radwan Ahmed