1. mumin.2780@gmail.com : admin : Muminul Islam
  2. Amenulislam41@gmail.com : Amenul :
  3. smking63568@gmail.com : S.M Alamgir Hossain : S.M Alamgir Hossain
সরস্বতী পূজার প্রস্তুতিতে ব্যাস্ত সনাতন ধর্মাবলম্বীরা - আলোরদেশ২৪
সংবাদ শিরোনাম :

সরস্বতী পূজার প্রস্তুতিতে ব্যাস্ত সনাতন ধর্মাবলম্বীরা

  • প্রকাশিত : সোমবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২১
  • ১১৬২ বার দেখা হয়েছে

এ দেব নাথ  স্টাফ রিপোর্টার।।

আগামী কাল হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব সরস্বতী পূজা। সনাতন শাস্ত্র মতে, মাঘ মাসের পঞ্চম তিথিতে দেবী সরস্বতীর আরাধনা করা হয়।
সেই অনুযায় ১৬ই ফেব্রুয়ারী অনুষ্ঠিত হবে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম এই পূজা।এউপলক্ষে বিদ্যা দেবীকে তুলির আঁচড়ে সুন্দর রূপ দিতে দিনভর পরিশ্রম করছেন মৌলভীবাজারের কমলগঞ্জের প্রতিমা শিল্পীরা।হিন্দুধর্ম মতে, বিদ্যার দেবী সরস্বতী।
হিন্দু শিক্ষার্থীরা দেবীর আশীর্বাদ লাভের আশায় প্রতিবছর পঞ্জিকা মতে মাঘ মাসের পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা করে থাকেন।
এ পূজা উপলক্ষে হিন্দুধর্মবালম্বীদের বাড়িতে বাড়িতে নির্মাণ করা হয়েছে অস্থায়ী মন্দির। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানে পূজা উদযাপনের লক্ষ্যে শিক্ষার্থীদের মাঝে চলছে বিপুল উৎসাহ উদ্দীপনা।
উপজেলার বিভিন্ন  ইউনিয়নের প্রতিমা শিল্পীরা জানান, সরস্বতী পূজা উপলক্ষে উপজেলার বিভিন্ন মন্দির, আশ্রম ও শিক্ষা প্রতিষ্ঠানে প্রতিমা তৈরির কাজ করছেন।
এছাড়াও তাদের তৈরি এ প্রতিমা জেলার বিভিন্ন বাজারে বিক্রয় করা হচ্ছে। শীতকে উপেক্ষা করে প্রতিদিন সকাল থেকে মধ্যরাত পর্যন্ত প্রতিমা তৈরি করায় ব্যস্ত সময় পার করছেন তারা। কাজের চাপে দম ফেলার সময় নেই তাদের। সরস্বতী দেবীর প্রতিটি প্রতিমা সর্ব নিম্ন ৩হাজার টাকা থেকে সর্বোচ্চ ১৫ হাজার টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে বলেও জানান তারা।বিষয়টি নিয়ে শিক্ষার্থী তুলি দেবনাথ জানায়,প্রতিবছরই দেবীর কাছে বিদ্যার জন্য প্রার্থনা করেন।
এবারও তিনি দেবীর কাছে বিদ্যা ও দেশ-জাতির মঙ্গল কামনা করে প্রার্থনা করবেন। তিনি আরো বলেন, সারাদেশের মানুষ খুব কষ্টে আছে করোনা ভাইরাসের কারনে,তিনি দেবীর কাছে মঙ্গল কামনা করে প্রার্থনা করবেন বলেও জানান।এদিকে, সরস্বতী দেবীর প্রতিমা বেশি দামে বিক্রির অভিযোগ উঠলেও প্রতিমা শিল্পীদের দাবী, মূর্তি তৈরির উপকরণ বাঁশ, কাঠ, ছন ও রং এর দাম বেড়ে যাওয়া খরচ গত বছরের চেয়ে একটু বেড়েছ।

শেয়ার..

আরো সংবাদ পড়ুন...
© ২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | আলোর দেশ ২৪ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Developed By Radwan Ahmed